FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

নতুন অ্যান্ড্রয়েডে যেসব সুবিধা পাওয়া যাবে

নতুন অ্যান্ড্রয়েডে যেসব সুবিধা পাওয়া যাবেইংরেজি বর্ণমালার ক্রমানুসারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম সাজিয়ে থাকে গুগল। আর এক্ষেত্রে চমকপ্রদ বিষয় হচ্ছে, নামকরণ করা হয়ে থাকে মিষ্টি জাতীয় খাদ্যের নামে। যেমন:

১. কাপকেক(অ্যান্ড্রয়েড ১.৫)
২. ডোনাট (অ্যান্ড্রয়েড ১.৬)
৩. এক্লেয়ার (অ্যান্ড্রয়েড ২.০)
৪. ফ্রায়ো (অ্যান্ড্রয়েড ২.২)
৫. জিঞ্জার ব্রেড (অ্যান্ড্রয়েড ২.৩)
৬. হানিকম্ব (অ্যান্ড্রয়েড ৩)
৭. আইসক্রিম স্যান্ডউইচ (অ্যান্ড্রয়েড ৪.০)
৮. জেলি বিন (অ্যান্ড্রয়েড ৪.১)
৯. কিটক্যাট (অ্যান্ড্রয়েড ৪.৪)
১০. ললিপপ (অ্যান্ড্রয়েড ৫.০)
১১. মার্সম্যালো (অ্যান্ড্রয়েড ৬.০)
১২. নুগাট (অ্যান্ড্রয়েড ৭.০)

এরই ধারাবাহিকতায় গত কয়েক মাস ধরেই প্রযুক্তি বিশ্বে আলোচনায় ছিল, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ৮.০ বা ইংরেজি বর্ণমালা অনুসারে যেটি এবার অ্যান্ড্রয়েড ‘ও’, সেটির পূর্ণনাম কোন মিস্টি জাতীয় খাবারের নামে নামকরণ করবে গুগল?

দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে গতকাল অ্যান্ড্রয়েড ৮.০ অর্থাৎ ‘ও’ এর নাম পূর্ণনাম প্রকাশ করেছে গুগল। অ্যান্ড্রয়েড ‘ও’ এর অফিসিয়াল নাম দেওয়া হয়েছে ‘ওরিও’। এই নাম রাখা হয়েছে জনপ্রিয় বিস্কিট ওরিওর সঙ্গে মিলিয়ে।

অ্যান্ড্রয়েড ‘ও’ মোবাইল অপারেটিং সিস্টেমের বিটা বিল্ড সংস্করণ উন্মুক্ত করার ঠিক পাঁচ মাস পর গতকাল ‘ওরিও’ নাম ঠিক করেছে গুগল। কী কী নতুন ফিচার আছে অথবা কী সুবিধা পাওয়া যেতে পারে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণে। 

অ্যান্ড্রয়েড ওরিওতে অনেকগুলো নতুন ফিচার এসেছে। এর মধ্যে রয়েছে নেটিভ পিকচার-ইন-পিকচার মোড, নোটিফিকেশন ব্যাজেস, স্মার্ট টেক্সট সিলেকশন, সিস্টেম অপটিমাইজেনশন, উন্নত ব্যাটারি লাইফ ও গুগল অটোফিল সিস্টেম। এতে নতুন নকশার ইমোজিও এসেছে।

পিকচার-ইন-পিকচার : এই মোডের মাধ্যমে ছবি দেখার পাশাপাশি অন্য পেজ খুলেও কাজ করা যাবে। যেমন চ্যাটিং বা মেইল চেকের পাশাপাশি ছোটবক্সে ইউটিউবের ভিডিও বা মোবাইলের ভিডিও দেখা যাবে।

ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমিত : ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপসের প্রসেস সীমিত থাকবে। ফলে র‌্যাম কম ব্যবহৃত হবে এবং ব্যাটারি লাইফ বেশি হবে।

স্মার্ট টেক্স সিলেকশন : এই ফিচারের ফলে কপি করার সময় পুরো ঠিকানা, টেলিফোন নম্বর বা ওয়েব অ্যাড্রেস হাইলাইট করা যাবে।

অটোফিল টুল : পাসওয়ার্ড ও অন্যান্য ব্যক্তিগত তথ্য দ্রুত ফোনে ঢোকাতে কাজ করবে অটোফিল টুল।

গুগল প্লে প্রোটেক্ট : গুগল প্লে প্রোটেক্ট ফিচারটি প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপ চিহ্নিত করবে এবং স্বয়ংক্রিভাবে ‍মুছে ফেলবে। এটি প্রতিদিন ৫০ বিলিয়নের বেশি অ্যাপস স্ক্যান করবে এবং ক্ষতিকর অ্যাপগুলো বাদ দিবে।

এ বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বাজারে আসবে বলে মনে করা হচ্ছে।