FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

পাসওয়ার্ড শেয়ার না করেই অন্যকে প্রবেশাধিকার দিন জিমেইলে

পাসওয়ার্ড শেয়ার না করেই অন্যকে প্রবেশাধিকার দিন জিমেইলেকারো সঙ্গে ই-মেইল এর পাসওয়ার্ড শেয়ার করাটা বড় বিশ্বাস এবং পরীক্ষার বিষয়। সাধারণত কেউই তার ই-মেইল এর পাসওয়ার্ড অন্য কারো সঙ্গে শেয়ার করেন না।

যদি আপনি যদি সেসব ব্যক্তিদের দলভুক্ত হন যারা কিনা সবকিছুর জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করেন তবে আপনি পাসওয়ার্ড শেয়ার না করলেও অন্য একজন আপনার জিমেইলে তার প্রবেশাধিকার প্রতিষ্ঠা করে ফেলতে পারে।

তবে জিমেইলে এর ডেলিগেটেডস ফিচার এর মাধ্যমে আপনি আপনার পাসওয়ার্ডটি প্রকাশ না করেই আপনার অ্যাকাউন্টে অন্যকে প্রবেশাধিকার এর অনুমতি দিতে পারেন। আপনি আপনার নিয়মিত অ্যাকাউন্টে এ ধরনের ১০ জন প্রতিনিধি যোগ করতে পারেন এবং একটি স্কুল বা কাজের অ্যাকাউন্টের ক্ষেত্রে ২৫ জন পর্যন্ত প্রতিনিধি যোগ করতে পারেন।

আপনার জিমেইল পরিচিতিগুলো পরিচালনা করতে পারে। তবে তারা আপনার জিমেইল সেটিংস পরিবর্তন করতে পারবে না, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে না এবং আপনার পক্ষে কারো সঙ্গে চ্যাট করতে পারবে না। এটি আপনার ই-মেইল প্রবেশ করার অনুমতি বা একাধিক ব্যক্তিদের দ্বারা ব্যবহার করার জন্য জিমেইলের চমৎকার একটি ফিচার।

কিভাবে জিমেইল প্রতিনিধি যোগ করবেন?

* জিমেইল এর সেটিংস থেকে ‘অ্যাকাউন্ট এবং ইমপোর্ট’ এ যান।
* আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকার দেয়ার জন্য ‘গ্রান্ট অ্যাকসেস’ এর অধীনে থাকা ‘অ্যাড অ্যানাদার অ্যাকাউন্ট’ এ ক্লিক করুন।
* নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা পড়া বার্তাটি পড়া বা না পড়া হিসেবে চিহ্নিত করা হবে কিনা তা নির্বাচন করুন।
* আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকার দেওয়ার জন্য আপনি যে ব্যক্তির ই-মেইল ঠিকানাটি সরবরাহ করতে চান তা লিখুন, নিশ্চিত করুন যে আপনি প্রবেশাধিকার শেয়ার করতে চান।
* আপনার অনুরোধ পাঠানো প্রতিনিধিকে ই-মেইল প্রাপ্তির সাত দিনের মধ্যে ই-মেইলে থাকা একটি লিংকে ক্লিক করতে হবে। অন্যথায় অফার এর মেয়াদ সাত দিন পর শেষ হয়ে যাবে। আপনি অ্যাকাউন্ট এর ইমপোর্ট অপশনে ফিরে গিয়ে আপনার অনুরোধটি গ্রহণ করেছেন কিনা তা জানতে পারবেন।

জিমেইলে প্রতিনিধি কিভাবে বাদ দেবেন?

আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট থেকে কোনো প্রতিনিধিকে সরিয়ে ফেলতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন।
* সেটিংস থেকে অ্যাকাউন্ট এবং ইমপোর্ট-এ ক্লিক করুন।
* আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকার জন্য গ্রান্ট অ্যাকসেসর অধীনে আপনি যে ই-মেইল অ্যাকাউন্টটি সরাতে চান সেটি মুছে ফেলতে ক্লিক করুন।