FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

বেশি নকলের শিকার স্যামসাং স্মার্টফোন

 

বেশি নকলের শিকার স্যামসাং স্মার্টফোনএটা সুপরিচিত সত্য কথা যে, চীনে বেনামী প্রচুর নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে, যারা বিশ্বখ্যাত স্মার্টফোনগুলোর হুবহু ক্নোন অর্থাৎ নকল তৈরি করে। দেখতে অবিকল আসল স্মার্টফোনের মতো হলেও, সেগুলো কমদামি যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয় এবং দামেও সস্তা।

জনপ্রিয় বেঞ্চমার্ক প্রতিষ্ঠান আনটুটু সম্প্রতি ২০১৭ সালের চমকপ্রদ একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত আনটুটুতে বেঞ্চমার্ক পরীক্ষা সম্পন্ন হওয়া সকল স্মার্টফোনের মধ্যে দেখা গেছে, ২.৬৪ শতাংশ ফোন ক্লোন অর্থাৎ নকল ফোন ছিল।

এর মধ্যে সবচেয়ে বেশি নকলের শিকার হয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনটি। এই ফোনটির ইউরোপিয়ান ভার্সনটি সবচেয়ে বেশি নকল তৈরি করা হয়েছে। এরপর দ্বিতীয় সর্বোচ্চ নকলের শিকার হয়েছে গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনটির চীনা ভারসন। ২০১৭ সালে বেশি নকল হওয়ার তালিকার তৃতীয় স্থানে রয়েছে গ্যালাক্সি এস৭ স্মার্টফোনের ইউরোপিয়ান ভার্সনটি। স্যামসাং ডব্লিউ২০১৬ স্মার্টফোনটি রয়েছে তালিকার চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে রয়েছে আইফোন ৭ প্লাস স্মার্টফোনটি।

সর্বোচ্চ নকলের শিকার হওয়ার ১০টি স্মার্টফোনের তালিকায় দেখা গেছে, ৬টি স্মার্টফোনই স্যামসাংয়ের। আনটুটুর পরিসংখ্যান অনুযায়ী, বাজারে সবচেয়ে বেশি নকল করা হয়েছে স্যামসাং ব্র্যান্ডের স্মার্টফোন।