সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

জেএসসি এবং জেডিসি পরীক্ষার সময়সূচি

জেএসসি এবং জেডিসি পরীক্ষার সময়সূচি২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময়সূচি প্রকাশ।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত। সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে।

জেএসসি পরীক্ষার সময়সূচি : ১ নভেম্বর বুধবার হবে বাংলা প্রথম পত্র পরীক্ষা। দ্বিতীয় দিন ২ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা। ৫ নভেম্বর রোববার হবে ইংরেজি প্রথম পত্র পরীক্ষা। পরের দিন ৬ নভেম্বর সোমবার ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা হবে। ৭ নভেম্বর মঙ্গলবার হবে ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা। ৮ নভেম্বর বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা হবে। পরের দিন ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে বিজ্ঞান পরীক্ষা।

১১ নভেম্বর শনিবার কর্ম ও জীবনমুখী শিক্ষা পরীক্ষা হবে। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১২ নভেম্বর রোববার হবে গণিত পরীক্ষা। ১৩ নভেম্বর সোমবার হবে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা। এটিও অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১৪ নভেম্বর মঙ্গলবার হবে কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান/আরবি/সংস্কৃত/পালি পরীক্ষা। এরপর বুধবার কোনো পরীক্ষা নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। ১৮ নভেম্বর শনিবার, চারু ও কারুকলা পরীক্ষা। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

জেডিসি পরীক্ষার সময়সূচি : ১ নভেম্বর বুধবার হবে কোরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা। পরের দিন ২ নভেম্বর বৃহস্পতিবার আকাইদ ও ফিকহ পরীক্ষা হবে। ৩ নভেম্বর শুক্রবার বন্ধ। ৪ নভেম্বর শনিবার আরবি প্রথম পত্র পরীক্ষা। পরের দিন রোববার আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা হবে। ৬ নভেম্বর সোমবার হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা। ৭ নভেম্বর মঙ্গলবার বাংলা প্রথম পত্র পরীক্ষা হবে। ৮ নভেম্বর বুধবার বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা। ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান পরীক্ষা।

১১ নভেম্বর শনিবার হবে গণিত পরীক্ষা। ওই দিন অনিয়মিত শিক্ষার্থীদের কর্ম ও জীবনমুখী শিক্ষা/শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা হবে। ১৩ নভেম্বর সোমবার ইংরেজি প্রথম পত্র পরীক্ষা হবে। পরের দিন ১৪ নভেম্বর মঙ্গলবার হবে ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা। ১৫ নভেম্বর বুধবার কোনো পরীক্ষা নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। ১৮ নভেম্বর শনিবার হবে বিজ্ঞান পরীক্ষা।

 

জেএসসি পরীক্ষার সময়সূচি   ডাউনলোড

জেডিসি পরীক্ষার সময়সূচি    ডাউনলোড

 

 

 

 

 

 

 

Related Article

bilashe