সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

মেহেরপুর গাংনী গণিত পরিবারের আয়োজনে গণিত উৎসব সম্পন্ন

মেহেরপুর গাংনী গণিত পরিবারের আয়োজনে গণিত উৎসব সম্পন্নইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেছেন, পাঠ্যপুস্তকের অংক মেলানো সহজ কিন্তু জীবনের অংক মেলানো বড় কঠিন। জীবনের অংক মেলাতে হলে সাহসী এবং আত্মবিশ্বাসী হতে হবে। মনের শক্তিতে বলিয়ান হতে না পারলে জীবনের অংক মিলানো যাবে না।

তিনি বলেন, সকল পরাজয়ের মধ্যে আছে জয়ের সূচনা। কোন পরাজয়কে ভয় না পেয়ে, জীবন যুদ্ধে এগিয়ে যেতে হবে। তাহলে জীবনে একদিন সফলতা আসবেই। তিনি বলেন, পরীক্ষায় পাস করা এবং শিক্ষিত হওয়া এক কথা নয়। যাদের মধ্যে দেশপ্রেম নেই তারা প্রকৃত শিক্ষিত হতে পারে না। তিনি প্রতিযোগিদের উদ্দেশ্যে বলেন, লেখাপড়ার পাশাপাশি তোমাদেরকে অবশ্যই দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। এক সাগর রক্তের বিনিময়ে আমরা যে স্বাধীন দেশ পেয়েছি এ দেশটিকে গড়ার দায়িত্ব একদিন তোমাদের হাতে পারবে। তাই এখন থেকেই তোমাদেরকে সেভাবে তৈরী হতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখছেন, এ যুদ্ধে তোমরা অবদান রাখবে এই প্রত্যাশা করি। প্রধান অতিথি বলেন, আজকের এই গণিত উৎসবের আয়োজন অত্যন্ত সময়োপযোগী। এ আয়োজন মেধাবী শিক্ষার্থী গড়তে সহায়তা করবে। এ আয়োজন অব্যাহত থাকবে এই প্রত্যাশা করি।
গত ৪ সেপ্টেম্বর বিকেলে মেহেরপুর গাংনী গণিত পরিবারের আয়োজনে মেহেরপুর সরকারী ডিগ্রী কলেজ মাঠে দিনব্যাপী গণিত উৎসব শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. সেলিম তোহা এসব কথা বলেন।
গাংনী গণিত পরিবারের পরিচালক মোঃ আল আমিন আশিকের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. এম মনিরুজ্জামান এবং গণিত বিভাগের প্রফেসর ড. এস এম মোস্তাফা কামাল। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাংনী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাডঃ এস এম শফিকুল আলম, প্রাক্তন গণিত শিক্ষক মোঃ নাসির উদ্দিন, মোঃ লুৎফর রহমান, মোঃ আব্দুল গণি, গবেষক রফিকুর রশিদ রিজভী, আব্দুল ওয়াদুদ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের সিনিয়র টেকনিক্যাল অফিসার (ফার্মেসী) মোহাঃ শাহীনুল আজিম, টেকনিক্যাল অফিসার অশোক চন্দ্র বিশ্বাস, গাংনী গণিত পরিবারের সাবেক পরিচালক আবির শফি বিন্দু, সদস্য মেহেজাবিন তিথি প্রমুখ। সমাপনী অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

দিনব্যাপী এ গণিত উৎসবে গাংনী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৯শত শিক্ষার্থী অংশগ্রহণ করে। সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রতিযোগিতার অনুষ্ঠানিক উদ্বোধন করেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোঃ মকবুল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ উজ জামান, গাংনী সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মহাঃ মনিরুল ইসলাম এবং গাংনী থানা অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন।

 

 

Related Article

bilashe