সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

ইবিতে গবেষণা পদ্ধতি এবং ই-গবেষণা পরিচালনা বিষয়ে প্রশিক্ষণ

ইবিতে গবেষণা পদ্ধতি এবং ই-গবেষণা পরিচালনা বিষয়ে প্রশিক্ষণ  ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, গবেষণা শিক্ষার চাকাকে সচল রাখে। গবেষণা ব্যতিত শিক্ষার অগ্রগতি সাধিত হয় না।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর আয়োজনে সেল-এর পরিচালক প্রফেসর ড. কে এম আব্দুস ছোবহান-এর সভাপতিত্বে আজ (রবিবার) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শুরু হওয়া গবেষণা পদ্ধতি এবং ই-গবেষণা পরিচালনা বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি বলেন, আমরা যদি গবেষণায় অবদান রাখতে না পারি তাহলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নপূরণ সম্ভব নয়। তিনি আরও বলেন, শুধু ক্লাস নিয়ে আমাদের ব্যস্ত থাকলে চলবে না, একইসঙ্গে গবেষণার দিকটিতেও মনোযোগী হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, গবেষণা-পদ্ধতি বিষয়ে ভালো জ্ঞান না থাকলে গবেষণা-কর্ম বেশি দূর এগিয়ে নিয়ে যাওয়া যায় না। এদিক বিবেচনায় আজকের প্রশিক্ষণ সেশনের আয়োজনটি খুব গুরুত্বপূর্ণ।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, আমরা এই স্বল্প সময়ে বিশ্ববিদ্যালয়ে পরিবর্তন আনতে পেরেছি যার প্রভাব বিভাগগুলোর উপর পড়েছে। এ কারণেই আমরা এ অনুষ্ঠানে তাদের উপস্থিতি দেখছি যারা এ বিশ্ববিদ্যালয়ের গবেষণা, উন্নয়ন ইত্যাদি নিয়ে চিন্তা করেন।

স্বাগত বক্তব্য প্রদান করেন সেল-এর পরিচালক প্রফেসর ড. কে এম আব্দুস ছোবহান। তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী পরিচালক রাজিবুল ইসলাম-এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটির প্রফেসর ড. শাহজাদ নাছিরউদ্দিন। পরে দুইটি টেকনিক্যাল সেশন এবং উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। টেকনিক্যাল সেশনে প্রফেসর ড. শাহজাদ নাছিরউদ্দিন রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য প্রদান করেন।