সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

যথাযথভাবে বিদ্যালয়ে জাতীয় পতাকা ব্যবহারের নির্দেশ

যথাযথভাবে বিদ্যালয়ে জাতীয় পতাকা ব্যবহারের নির্দেশপ্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা যথাযথভাবে ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। একইসঙ্গে বিদ্যালয়গুলোতে দৈনিক সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশন নিশ্চিতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত নির্দেশনা সংবলিত একটি পরিপত্র গত বৃহস্পতিবার জারি করেছে।

অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) বিজয় ভূষণ পাল স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নির্ধারিত সময়ে প্রতিদিন নিয়মিত যথাযথ সম্মান সহকারে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, নামানো এবং সংরক্ষণ করা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। জাতীয় পতাকা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, দেশপ্রেম ও মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক। অধ্যায়নরত সকল শিক্ষার্থীর মধ্যে দেশ ও জাতির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা গড়ে তোলার জন্য জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশ বাধ্যতামূলক। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত ২৬ এপ্রিল ভবনের আকার-আকৃতির ওপর ভিত্তি করে জাতীয় পতাকার দৈর্ঘ্য/প্রস্থ অনুপাতে যেটি প্রযোজ্য সেই অনুপাতে জাতীয় পতাকা ব্যবহারের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়।

পরিপত্রে আরো বলা হয়, ২০১৬ সালের ৭ আগস্ট প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রতি কর্মদিবসে প্রত্যেকটি বিদ্যালয়ে নিয়মিত যথাসময়ে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশনের নির্দেশনা জারি করা হলেও সেটি মানা হচ্ছে না। কোনো কোনো প্রাথমিক বিদ্যালয়ে ফাটা-ছেঁড়া, মলিন ও বিবর্ণ পতাকা উত্তোলন করা হয়, যা অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং জাতীয় পতাকা বিধি-১৯৭২ এর পরিপন্থি ও শাস্তিযোগ্য।

পরিপত্রে বলা হয়, এমতাবস্থায় ‘জাতীয় পতাকা বিধি-১৯৭২’ অনুযায়ী সংশ্লিষ্ট সকলকে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের যথাযথ সম্মানসহ জাতীয় পতাকা উত্তোলন, নামানো ও সংরক্ষণ এবং দৈনিক সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশন নিশ্চিত করতে হবে।