সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

ক্যাম্পাস সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক সমস্যা

ক্যাম্পাস সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক সমস্যাবিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ক্যাম্পাস সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক পর্যায়ে রুপ নিচ্ছে।

মঙ্গলবার রাজধানীর এক হোটেলে বাংলাদেশসহ সমগ্র বিশ্বের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শান্তিপূর্ণ ক্যাম্পাস তৈরি এবং ক্যাম্পাস সন্ত্রাসবাদ ও সহিংসতা নির্মূল শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 ইউজিসি চেয়ারম্যান জানান, এটি বৈশ্বিক চ্যালেঞ্জ। এটিকে মোকাবিলা করার জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

ইউজিসি চেয়ারম্যান আরো জানান, দেশের বিশ্ববিদ্যালয়সমূহে সন্ত্রাসবাদ এবং সহিংসতা নির্মূলে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসি যৌথভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আমাদের তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রকৃত চিত্র তুলে ধরার জন্য ইউজিসি বিশ্ববিদ্যালয়সমূহে ‘বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক একটি কোর্সও চালু করেছে।

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, যেকোনো মূল্যে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সন্ত্রাস নির্মূল করতে হবে। এজন্য ব্রিটিশ শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইউজিসির মধ্যে সহযোগিতা খুবই প্রয়োজন।

ইউজিসি সদস্য অধ্যাপক মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা বলেন, আমরা সহিংসতা এবং ক্যাম্পাস সন্ত্রাসবাদ চাই না। বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে সন্ত্রাসী কর্মকাণ্ড নির্মূলে ইউজিসির পদক্ষেপসমূহ তুলে ধরেন।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা সহ ইউজিসির সদস্য অধ্যাপক মো. আখতার হোসেন, সচিব ড. মো. খালেদ, ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ডেভিড অ্যাশলে, বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইংল্যান্ডের হোম অফিস ও হায়ার এডুকেশন ফান্ডিং কাউন্সিলের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।