সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের তিন প্রধান কবির স্মরণে শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠিত

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে বাংলা সাহিত্যের তিন প্রধান কবি “মধুসূদন-রবীন্দ্রনাথ-নজরুল” শীর্ষক একক বক্তৃতা গত ২৬ ডিসেম্বর ২০১৭ তারিখে বিশ্ববিদ্যালয়ের বনানীস্থ সেমিনার হলে অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দীন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আহমদ কবির। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ট্রাস্ট-এর সম্মানিত প্রতিনিধি জনাব এম. কামালউদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও গবেষক জনাব বিলু কবীর এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথইস্ট বিশ্বদ্যিালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুল হাকিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. রকিবুল হাসান।
অনষ্ঠানে বক্তাগণ “মধুসূদন-রবীন্দ্রনাথ-নজরুল”- এই তিন খ্যাতিমান কবির জীবন-আলেখ্য বর্ণনা করে বলেন, মাইকেল মধুসূদন দত্ত একজন জনপ্রিয় ও ১৯ শত কের বাঙালি কবি ও নাট্যকার ছিলেন। তিনি বাংলা নাটকের অগ্রণী ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর দুই বাংলার শ্রেষ্ঠ কবি। তাঁর কবিতা, গান, গল্প ও নাটক ছাড়াও সাধারণ মানুষের জীবন, সাহিত্য সমালোচনার দর্শন ও সামাজিক বিষয়গুলির প্রতিকৃতি অনুর্ভূক্ত। তিনি দু’টি দেশের জাতীয় সংগীতের রচয়িতা। অপর দিকে কাজী নজরুল ইসমলামও একজন বাংলা কবি, লেখক, স্গংীতজ্ঞ ও বিপ্লবী এবং বাংলাদেশের জাতীয় কবি ছিলেন। তিনি ফ্যাসিবাদ ও নিপীড়নের বিরুদ্ধে তীব্র আধ্যাত্মিক বিদ্রোহ নিয়ে কথা বলেন ও অসংখ্য কবিতা ও গান রচনা করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. এম. শমশের আলী, রেজিস্ট্রার মেজর জেনারেল কাজী ফকরুদ্দীন আহমেদ, এসপিপি, পিএসসি (অব:), অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. কাজী তানভীর মাহমুদ, শিক্ষক, কর্মকর্তা ও বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীবৃন্দ।