সর্বশেষ সংবাদ ::
FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

বাংলাদেশ ইউনির্ভাসিটি অব প্রফেশনালস (BUP)

বাংলাদেশ ইউনির্ভাসিটি অব প্রফেশনালস (BUP)

মিরপুর সেনানিবাস, ঢাকা-১২১৬

ফোন: ০২-৮০৩৫৯৯৭ / ফ্যাক্স: ০২-৮০৩৫৯০৩

ওয়েব সাইট

 

ভর্তি পরীক্ষা ২০১৭-১৭

অনলাইন আবেদন প্রবেশপত্র  ডাউনলোড সিট প্লান রেজাল্ট ভর্তির তথ্য নোটিশ/সার্কুলার

ভর্তির নির্দেশিকা ডাউনলোড ২০১৭-১৮

 

পরিচিতি:

জাতীয় নিরাপত্তা, রণকৌশল, চিকিৎসা, প্রকৌশল এবং প্রযুক্তিগত উৎকর্ষতা নিশ্চিত করতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীতে বিভিন্ন ইনস্টিটিউট থেকে নানা কোর্স পরিচালনা করা হত। কিন্তু বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা হওয়ার কারণে বাইরের বিশ্ববিদ্যালয়ের এ্যাফিলিয়েশন নিতে হত। এ অসুবিধা দূর করতে ২০০৮ সালে ৩০তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর যাত্রা শুরু হয়। কেবল সামরিক বাহিনীর সদস্যরা নন বেসামরিক ব্যক্তিরাও এখানে পড়াশোনা করার সুযোগ পান।

বাণিজ্য অনুষদের কোর্সগুলো:

বিবিএ প্রোগ্রামের মেয়াদকাল চার বছর। ১২০ ক্রেডিটের মোট ৪০ টি সম্পন্ন করতে হয় এই চার বছরে। এছাড়া ইন্টার্ণীশীপের ওপর তিন ক্রেডিট আছে।

এমবিএ কোর্সের মেয়াদকাল ২ বছর। ৬০ ক্রেডিটের মোট ২০ টি কোর্স করতে হয়। আর ইন্টার্ণীশীপের ওপর রয়েছে ছয় ক্রেডিট।

ইভিনিং এমবিএ কোর্সের মেয়াদ ২ বছর। ৫৪ ক্রেডিটের মোট ১৮ কোর্স করতে হয় ।

  

বিবিএ প্রোগ্রামে ভর্তির যোগ্যতা:

এইচএসসি, এ লেভেল বা সমমানের পরীক্ষায় পাশ করে এখানকার বিবিএ কোর্সে ভর্তি হতে হয়। একবছর আগে পাশ করা শিক্ষার্থীরাও ভর্তির আবেদন করতে পারেন।

এসএসসি এবং এইচএসসি এবং সমমানের পরীক্ষায় বিজ্ঞান হতে পাশ করা শিক্ষার্থীদের জন্য: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪.৭৫ এবং ৪.৫০ হতে হবে। 

এসএসসি এবং এইচএসসি এবং সমমানের পরীক্ষায় মানবিক ও ব্যবসায় শাখা হতে পাশ করা শিক্ষার্থীদের জন্য: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪.৫০ এবং ৪.২৫ হতে হবে। 

জিসিই ও/এ লেভেল পাশ করা শিক্ষার্থীদের ক্ষেত্রে: ও লেভেলে গ্রেড পয়েন্ট ৩.০০ এবং এ লেভেলে গ্রেড পয়েন্ট ৩.০ হতে হবে। ও লেভেল এবং এ লেভেলের লেটার গ্রেড যেভাবে রুপান্তর করা হয়: A = 4, B = 3, C = 2, D = 1। আর ও লেভেলে এবং এ লেভেলের কোন পর্যায়েই এফ গ্রেড থাকা যাবে না।

স্যাট স্কোর ১৫০০ হলে তাকে লিখিত ভর্তি পরীক্ষা দিতে না। তবে একটি মৌখিক পরীক্ষা দিতে হয়। স্যাট পরীক্ষায় ক্রিটিক্যাল রিডিং এবং গণিতে ৫০০ এবং লিখিত পরীক্ষায় অন্তত ৪৫০ স্কোর থাকতে হয়।

 

ভর্তির আবেদনের প্রক্রিয়া:

অনলাইনে ভর্তি ফরম পূরণ করে সেটির প্রিন্ট আউট নিতে হয়। এরপর মনি অর্ডার বা ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে পে অর্ডার করে ভর্তি পরীক্ষার ফি হিসেবে ৩০০ টাকা পাঠাতে হয়। টাকা পাঠানোর প্রমাণ, ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, রেজিষ্ট্রেশন কার্ডের মূলকপি এবং ফটোকপিসহ একবারে ভর্তি পরীক্ষার দিন উপস্থিত হলেই চলে। ট্রাস্ট ব্যাংকে নির্ধারিত একাউন্ট নম্বর হচ্ছে: ০০২৮-০৩২০০০০২৪২

ভর্তি ফরমে কোন তথ্যে অসঙ্গতি দেখা গেলে আবেদন বতিল করা হয় এবং ভর্তি পরীক্ষা ফি ফেরত দেয়া হয় না।

বিশ্ববিদ্যালয়ের নোটিশবোর্ড এবং ওয়েবসাইটে সিট প্ল্যান দেয়া হয়। ভর্তি পরীক্ষার ফলাফলও একইভাবে প্রকাশ করা হয়।

অনলাইনে ভর্তি ফরম পূরণে কোন সমস্যা হলে সাহায্যের জন্য ছুটির দিন ছাড়া সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত হেল্প ডেস্ক খোলা থাকে।

অতিরিক্ত তথ্য:এছাড়া ছুটির দিন ছাড়া সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ০১৭২২৮৩২৫৯৪, ০১৮১৬৩৫৯০৫৪, ০১৬৭১১৫৯৯৬৮, ০১৬৭৩২২৩৭৩৬, ০১৭২২৭৩৪৭৫৫, ০১৬৭৮১২১৬৩৩ নম্বরগুলোতে যোগাযোগ করা যেতে পারে।

 

মেডিকেল পরীক্ষা:

চূড়ান্ত ভর্তির আগে গুরুতর কোন সংক্রামক রোগ বা মানসিক রোগ আছে কিনা সেটি যাচাইয়ের জন্য একটি মেডিকেল চেকআপ করা হয়।