FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS Feed

সিনিয়র অফিসার/অফিসার/অ্যাসিস্ট্যান্ট টেলার-পূবালী ব্যাংকে

পূবালী ব্যাংকে ১০০ জন সিনিয়র অফিসার, ১৫০ জন অফিসার ও দেশের বিভিন্ন জেলায় ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদে ২০০ জন নিয়োগ দেবে বলে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে ১৬ মার্চ ২০১৭ পর্যন্ত।

আবেদন যোগ্যতা:

সিনিয়র অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস।শিক্ষা জীবনের নূ্যনতম তিনটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

অফিসার পদে আবেদন করতে হলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে কমপক্ষে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস। শিক্ষা জীবনের নূ্যনতম দুটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। এ ছাড়া বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদে আবেদনের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে স্নাতক পাস। তবে উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের পদটিতে নিয়োগ দেওয়া হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

বয়স:

উল্লিখিত পদগুলোতে আবেদন করতে হলে প্রার্থীদের বয়স হতে হবে ৩১ জানুয়ারি ২০১৭ তারিখের হিসেবে সাধারণ প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর। পূবালী ব্যাংকে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

পরীক্ষার ধরন ও মানবন্টন:

পূর্বে অনুষ্ঠিত সিনিয়র অফিসার পদের বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যবেক্ষণে দেখা গিয়েছে সাধারণত এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বর, রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বর এবং মৌখিক পরীক্ষার জন্য ২৫ নম্বর থাকে । নিয়োগ কতৃপক্ষ চাইলে আরও কিছু যোগ করতে পারেন। প্রর্থীরা এই বিষয়গুলোতে একটু বেশি মনোযোগ দিলে ভালো করার সম্ভাবনা রয়েছে। তবে এ পর্যন্ত সিনিয়র অফিসার পদের বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রায় একই ধরনের প্রশ্নপত্র করা হয়েছে। এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, গণিতে ২৫ ও সাধারণ জ্ঞানে ২৫ নম্বর থাকে। এমসিকিউ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা হয়। রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে বাংলায় ৫০, ইংরেজিতে ৫০, গণিতে ৫০ এবং অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বা তাত্ক্ষণিক বুদ্ধিমত্তার ওপর ৫০ নম্বর থাকে। রচনামূলক পরীক্ষায় উত্তীর্ণদের বসতে হয় ২৫ নম্বরের মৌখিক পরীক্ষার জন্য।

যে বিষয় গুলো থেকে প্রশ্ন আসবে

বাংলা

শুরুতে যে পরীক্ষাটা হবে তা হলো এমসিকিউ পরীক্ষা। এতে থাকবে বাংলা ব্যাকরণ অংশের প্রবাদ প্রবচন, উপসর্গ, সন্ধি বিচ্ছেদ, সমার্থক শব্দ, বাংলা পরিভাষা, বাগধারা, পদ, সমোচ্চারিত শব্দ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, শুদ্ধ বানান, বচন, সমাস, কারক, বিভক্তিসহ নানা বিষয়ে প্রশ্ন। বিভিন্ন উপন্যাসের লেখকের নাম, বিভিন্ন গ্রন্থের নাম, বিভিন্ন উপন্যাসের চরিত্রের নাম, রচয়িতা, পঙি্ক্তমালা, জন্ম-মৃত্যুকালসহ উপন্যাস, নাটক ও সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন থাকে। রচনামূলক পরীক্ষায় সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে রচনা ও বাংলা থেকে ইংরেজি অনুবাদ থাকে।

ইংরেজি

বর্তমান সময়ে ইংরেজি ছাড়া পরিক্ষার কথা কল্পনাই করা যায় না। এই পরীক্ষাতেও তার ব্যতিক্রম নয়। ইংরেজির গ্রামার অংশে এমসিকিউ পরীক্ষায় গ্রামারের নানা বিষয়ে প্রশ্ন করা হয়। রচনামূলক অংশে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদও থাকে। বাজারে বিভিন্ন প্রকাশনীর গ্রামার বই পাওয়া যায়। সেসব বই ছাড়াও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির পাঠ্য ইংলিশ গ্রামার বইগুলো অনুশীলন করলে আপনার প্রস্তুতি বেশ ভালো হবে।

গণিত

অন্য বিষয়গুলোর মতো পাটিগণিত ও বীজগণিত দুই অংশ থেকেই প্রশ্ন করা হয় এমসিকিউ এবং রচনামূলক পরীক্ষায়। পাটিগণিতে লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়মসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বীজগণিতে উত্পাদক নির্ণয়, সমীকরণ, মূলদ, অমূলদ সংখ্যা, অসমতা, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ বিষয়ে প্রশ্ন করা হয়। সব সময়েই নিচের ক্লাসের বইগুলো বেশি কাজে আসে। সে ক্ষেত্রে চাইলে নবম ও দশদ শ্রেণির বইগুলো অনুসরণ করতে পারেন।

সাধারণ জ্ঞান

বরাবরই সকল নিয়োগ পরীক্ষায় সাধারণ জ্ঞানকে প্রাধান্য দেওয়া হয়। বাংলাদেশ প্রসঙ্গ ও আন্তর্জাতিক বিষয়ে প্রশ্ন করা হয় সাধারণ জ্ঞান অংশে। চোখ রাখতে পারেন জাতীয় ও আন্তর্জাতিক পত্র-পত্রিকা ও নিউজভিত্তিক টেলিভিশন চ্যানেলগুলোতে।

সাধারণত শুধু এমসিকিউ পরীক্ষায়ই সাধারণ জ্ঞানের বিষয়ে প্রশ্ন আসে। জাতীয় বা বাংলাদেশ বিষয়গুলোর মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস, ভৌগোলিক অবস্থা, ভাষা আন্দোলন, ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতার ইতিহাস, শিল্প ও বাণিজ্য, অর্থনীতি, কৃষি, সর্বশেষ বাজেট, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, সরকার, রাজনীতি ও বিচারব্যবস্থাসহ সাম্প্রতিক সময়ের ঘটনাবলির বিষয়ে প্রশ্ন করা হয়। আন্তর্জাতিক বিষয়ের মধ্যে বিশ্বরাজনীতি, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থা, বিভিন্ন দেশ, মুদ্রা, আন্তর্জাতিক আইন, বিচার, দিবস, সন্মেলন, পুরস্কার, সম্মাননা, খেলাধুলাসহ সাম্প্রতিক সময়ের বিশ্বের নানা ঘটনা নিয়ে সাজানো হয় প্রশ্নাবলি।

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা শিক্ষানবিশকালে সিনিয়র অফিসার পদের জন্য নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে প্রতি মাসে ৩৫ হাজার টাকা, অফিসার পদের জন্য ৩০ হাজার এবং ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদের জন্য ২০ হাজার টাকা। এ ছাড়া থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

আগ্রহী প্রার্থীরা পূবালী ব্যাংকের www.pubalibangla.com/career.asp এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।