32 C
Bangladesh
Friday, April 16, 2021
No menu items!
Home তথ্যপ্ৰযুক্তি ১৬৭# ডায়াল করলেই খুলবে ‘নগদ’ অ্যাকাউন্ট

১৬৭# ডায়াল করলেই খুলবে ‘নগদ’ অ্যাকাউন্ট

বাংলাদেশ ডাক বিভাগের ‘নগদ’ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের গ্রাহকদের জন্য সর্বাধুনিক প্রযুক্তি সুবিধা ব্যবহার করে আর্থিক অন্তর্ভূক্তির আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। এই উদ্যোগের মাধ্যমে গ্রামীণফোনের সাড়ে সাত কোটি গ্রাহক খুব সহজে ‘নগদ’ এর সেবা নিতে পারবেন।

সম্প্রতি ‘নগদ’ ও গ্রামীণফোন লিমিটেডের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির ফলে গ্রামীণফোনের গ্রাহকরা তাদের মোবাইল ফোন থেকে কেবল *১৬৭# ডায়াল করে পিন সেট করলেই ‘নগদ’ এর গ্রাহক হয়ে যেতে পারবেন।

গত কয়েক মাস ধরে পরীক্ষামূলকভাবে ‘নগদ’ অ্যাকাউন্ট খোলার উদ্ভাবনীয় এই সেবা পেয়ে আসছিলেন গ্রামীণফোনের গ্রাহকরা। তাছাড়া গ্রামীণফোনের গ্রাহকরা ‘নগদ’ অ্যাপ ডাউনলোড করে পিন সেট করলেও হয়ে যেতে পারবেন ‘নগদ’ এর গ্রাহক।

মহান বিজয় দিবসের দিন বুধবার (১৬ ডিসেম্বর) এক ভার্চুয়াল অনুষ্ঠানে গ্রামীণফোনের গ্রাহকদের জন্যে বিশ্বের সবচেয়ে দ্রুতবর্ধনশীল মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা ‘নগদ’ অত্যাধুনিক এই প্রযুক্তিগত উদ্ভাবনের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতে ‘নগদ’ ও গ্রামীণফোন লিমিটেডের যৌথপথ চলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক বিভাগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান অংশ নেন।

‘নগদ’ শুরু থেকেই ডিজিটাল কেওয়াইসি’র আওতায় ‘নগদ’ অ্যাপের মাধ্যমে সেল্ফি এবং জাতীয় পরিচয়পত্রের ছবি দিয়েও মুহুর্তেই অ্যাকাউন্ট খুলতে পারছেন গ্রাহকরা। অ্যাকাউন্ট খোলার ২৪ ঘণ্টার মধ্যে নূন্যতম ৫০০ টাকা ‘নগদ’-এ ক্যাশ-ইন করে নিতে পারেন লাখপতি হওয়ার ‍সুযোগ। এছাড়া গ্রামীণফোনের গ্রাহকেরা ‘নগদ’-এর মাধ্যমে মোবাইল রিচার্জ করে পাচ্ছেন বেশ কিছু অভাবনীয় অফার।

তথ্য প্রযুক্তির উদ্ভাবনীয় এই আবিস্কার সম্পর্কে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, কোনো রকম ঝামেলা ছাড়াই ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের অ্যাকাউন্ট খোলার এই প্রক্রিয়া চালু করায় ‘নগদ’ এবং গ্রামীণফোনকে আমি ধন্যবাদ দিতে চাই। এই উদ্যোগ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা পালন করবে।

‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, আমাদের জানা মতে এতো সহজে কোনো ফাইন্যান্সিয়াল সার্ভিসের অ্যাকাউন্ট খোলার কোনো নজির কোথাও নেই। একই সঙ্গে এটি বিশ্বের সর্ববৃহৎ ফাইন্যান্সিয়াল ইনক্লুসানের উদ্যোগ বলেও আমরা জানতে পেরেছি। যুগান্তকারী এই উদ্যোগ দেশের সবচেয়ে বিস্তৃত নেটওয়ার্কের আওতায় থাকা গ্রাহকদের আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সহায়তা করবে। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সহায়ক ভূমিকা পালন করবে। এর মাধ্যমে বাংলাদেশে সূচনা হবে ডিজিটাল বিপ্লবের এক নতুন অধ্যায়, যা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তর করতে সহায়তা করবে।

চুক্তির বিষয়ে গ্রামীণফোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান বলেন, আমাদের সার্বক্ষণিক প্রচেষ্টা থাকে আমাদের গ্রাহকদের জীবনযাত্রার প্রয়োজনীয় দিকগুলোর সাথে তাদের সংযুক্ত করাকে সম্ভব করে তোলা। নগদের সাথে এই পার্টনারশিপের ফলে গ্রামীণফোনের গ্রাহকেরা সহজেই আর্থিক লেনদেনের সুযোগ পাবেন। আর দেশের আর্থিক অন্তর্ভূক্তির ক্ষেত্রেও এই উদ্যোগটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে।

এই সমঝোতার ফলে গ্রাহক সংখ্যার বিবেচনায় দেশের শীর্ষ ডিএফএস সেবা হিসেবে প্রতিষ্ঠিত হবে ‘নগদ’।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ‘নগদ’ আরো কয়েকটি মোবাইল ফোন অপারেটরের সঙ্গে একই রকম চুক্তি স্বাক্ষর করে। যার ফলে প্রতি মাসে লাখ লাখ গ্রাহক কোনো রকম কাগুজে ফর্ম পূরণের জটিলতা ছাড়াই এক ডায়ালে ‘নগদ’ এর নেটওয়ার্কে নিবন্ধিত হচ্ছেন।

Most Popular

শীতার্তদের মাঝে শীতবস্ত্র করলো ইন্টার‍্যাক্ট ক্লাব অব মিরপুর

স্টাফ রিপোর্টার: ইন্টার‍্যাক্ট ক্লাব অব মিরপুর এর উদ্যোগে ৯ জানুয়ারি ২০২১ মিরপুর এ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে। এ সময় উপস্থিত ছিলেন...

ইন্টার‌্যাক্ট ক্লাব অব মিরপুরের চাটার্ড ডে উপলক্ষে যুব সেমিনার

স্টাফ রিপোর্টার: ইন্টার‌্যাক্ট ক্লাব অব মিরপুরের ৩য় প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে ২৪ ডিসেম্বর ২০২০ ভার্চয়াল যুব সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।...

বিসিএস আবেদনের সময়সীমা বাড়ানোর অনুরোধ

বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা আগামী বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) কর্তৃপক্ষ। সোমবার (২১ ডিসেম্বর)...

মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ মাগুরায়

মাগুরায় ক্রীড়া পরিদপ্তরের বার্ষিক ক্রীড়া কর্মসূচি ২০২০-২১ এর আওতায় শালিখা উপজেলায় মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে। সোমবার (২১ ডিসেম্বর)...

Recent Comments