23.3 C
Bangladesh
Monday, November 29, 2021
No menu items!
Home সর্বশেষ সংবাদ জনপ্রিয় সংবাদ এবার এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে ৩ বিষয়ে

এবার এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে ৩ বিষয়ে

করোনা মহামারির কারণে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

আজ বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না। বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে জেএসসি/সমমান ও এসএসসি/সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়েল নম্বর প্রদান করা হবে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ে নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের নম্বর প্রদান করা হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে না। এ মুহূর্তে শিক্ষার্থীদের রেজিস্রেটশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের কোনো সুযোগ নেই।

সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য অনুরোধ করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক আমিরুল ইসলাম।

পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তবে পরীক্ষা নেয়া সম্ভব না হলে বিকল্প মূল্যায়ন করা হবে।

Most Popular

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন বগুড়া জেলা শাখার সম্মেলন-২০২১ অনুষ্ঠিত

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন বগুড়া জেলা শাখার সম্মেলন-২০২১ আজ ২৭ নভেম্বর শনিবার বগুড়া জেলা স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

৪৪তম বিসিএস এ পদ থাকছে ১ হাজার ৭১০

নতুন বিসিএস সামনে এসেছে। এই বিসিএস ৪৪তম সাধারণ বিসিএস। এতে নেওয়া হবে ১ হাজার ৭১০ জন প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা। জনপ্রসাশন মন্ত্রণালয়...

আড়াই ঘণ্টার বৈঠক- হাফ পাসের সিদ্ধান্ত ছাড়াই শেষ

শিক্ষার্থীদের হাফ পাসের বিষয় নিয়ে শনিবার (২৬ নভেম্বর) বেলা পৌনে ১২টা থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের...

দিনে চাকরি, রাতে ফ্রিল্যান্সিং করে শীর্ষস্থানীয় কল সেন্টারের মালিক মুসনাদ

জীবনের সংগ্রামে হার না মানা যুবক মুসনাদ ই আহমেদ। বাবার হার্ট স্ট্রোকের কারণে অর্থাভাবে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা বন্ধ হলেও যিনি থেমে থাকেননি। কোচিং...

Recent Comments