23.3 C
Bangladesh
Monday, November 29, 2021
No menu items!
Home সর্বশেষ সংবাদ জনপ্রিয় সংবাদ গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি বেড়ে দ্বিগুণ ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি বেড়ে দ্বিগুণ ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করা হয়েছে। রোববার থেকে প্রাথমিক ফল প্রকাশের পর চূড়ান্ত আবেদন ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বলে জানিয়েছেন গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মোনাজ আহমেদ নূর।

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ শিক্ষার্থী। শিক্ষার্থীদের এ প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে যেসব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে। রোববার (২২ আগস্ট) থেকে উত্তীর্ণদের মুঠোফোনে বার্তার মাধ্যমে জানানো হবে ফলাফল।

শনিবার (২১ আগস্ট) রাত ৮টায় শুরু হওয়া ২০ উপাচার্যের গুচ্ছ ভর্তি পরীক্ষার কোর কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত শেষে এসব তথ্য জানান তিনি।

ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হতে পারে এমন প্রশ্নে উপাচার্য বলেন, পরিস্থিতি স্বাভাবিক থাকলে শিগগিরই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে আমরা পরিকল্পনা করেছি অক্টোবরের মধ্যেই ভর্তি পরীক্ষা নিয়ে নেওয়ার। সশরীরে ভর্তি পরীক্ষা নিতে চান বলেও জানান তিনি।

এর আগে উপাচার্যদের সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে, ভর্তি পরীক্ষার প্রশ্ন করা হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপরে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য মোট তিনটি বিভাগে পরীক্ষা হবে। শিক্ষার্থীদের পছন্দের ক্রমানুসারে কমপক্ষে পাঁচটি পরীক্ষাকেন্দ্র নির্ধারণ করতে হবে। আবেদনকারী বর্তমানে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকলে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও অধ্যয়নের বিষয় সংক্রান্ত তথ্য দিতে হবে। আবেদনকারীর শিক্ষার্থীর ছবি বর্গাকার, হালকা এক রঙের ব্যাকগ্রাউন্ড ও ছবির সাইজ ১০০ কিলোবাইটের নির্ধারিত ফরম্যাটে থাকতে হবে।

এবার প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। যে ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Most Popular

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন বগুড়া জেলা শাখার সম্মেলন-২০২১ অনুষ্ঠিত

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন বগুড়া জেলা শাখার সম্মেলন-২০২১ আজ ২৭ নভেম্বর শনিবার বগুড়া জেলা স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

৪৪তম বিসিএস এ পদ থাকছে ১ হাজার ৭১০

নতুন বিসিএস সামনে এসেছে। এই বিসিএস ৪৪তম সাধারণ বিসিএস। এতে নেওয়া হবে ১ হাজার ৭১০ জন প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা। জনপ্রসাশন মন্ত্রণালয়...

আড়াই ঘণ্টার বৈঠক- হাফ পাসের সিদ্ধান্ত ছাড়াই শেষ

শিক্ষার্থীদের হাফ পাসের বিষয় নিয়ে শনিবার (২৬ নভেম্বর) বেলা পৌনে ১২টা থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের...

দিনে চাকরি, রাতে ফ্রিল্যান্সিং করে শীর্ষস্থানীয় কল সেন্টারের মালিক মুসনাদ

জীবনের সংগ্রামে হার না মানা যুবক মুসনাদ ই আহমেদ। বাবার হার্ট স্ট্রোকের কারণে অর্থাভাবে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা বন্ধ হলেও যিনি থেমে থাকেননি। কোচিং...

Recent Comments